আপডেট

x


মৌলভীবাজারে “জামান নাহার কল্যাণ পর্ষদ” কতৃক আয়োজিত৷৷ মানবতার দেয়াল”

মঙ্গলবার, ২৫ ডিসেম্বর ২০১৮ | ৭:৪৯ অপরাহ্ণ | 781 বার

মৌলভীবাজারে “জামান নাহার কল্যাণ পর্ষদ” কতৃক আয়োজিত৷৷ মানবতার দেয়াল”

খ ম জুলফিকার, মৌলভীবাজার থেকেঃঃ  উদ্বোধন ভাষাসৈনিক কৃষিবিদ শেখ বদরুজ্জামান ও প্রয়াত শাহ নূরুন নাহারে স্মৃতিতে প্রতিষ্ঠিত ” জামান নাহার কল্যাণ পর্ষদ ২৫ ডিসেম্বর (মঙ্গলবার) কল্যাণ ১১ টায় মৌলভীবাজারের সদর উপজেলার মিরপুর গ্রামে ফিতা কেটে উদ্বোধন করা হয় মানবতার দেয়াল। ফিতা কেটে উদ্বোধন করেন ভাষাসৈনিক কৃষিবিদ শেখ বদরুজ্জামান, প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৌলভীবাজার প্রেসক্লাবের সাবেক সভাপতি ও জেলা সাংবাদিক ফেরামের সভাপতি বকসি ইকবাল আহমদ , প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন গবেষক লেখক এড আবু তাহের, বিশেষ অতাথি হিসেবে বক্তব্য রাখেন এড আব্দুল আলিম, শিশু সাংবাদিক গোলাম কিবরিয়া, মোয়াজ্জেম হোসেন চৌঃ, অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জামান নাহার কল্যাণ পর্ষদ এর সভাপতি হাজী নোমান আহমদ, সহ সভাপতি জুবায়ের আহমদ, নির্বাহী সভাপতি প্রকৌশলী সালেহ আহমদ, সাধারণ সম্পাদক খিজির মুহাম্মদ জুলফিকার, সাগঠনিক সম্পাদক শেখ জুনেদ জামান, সদস্য তারেক আহমদ, মিজানুর রহমান।
দেয়ালের হ্যাংগারে ঝুলানো প্যান্ট, শার্ট, গেঞ্জি, শীতের কাপড়-সহ বিভিন্ন প্রকারে ও আকারের কাপড়। দেয়ালে লেখা- ‘আপনার অপ্রয়োজনীয় জিনিস রেখে যান, প্রয়োজনীয় জিনিস এখান থেকে নিয়া যান’। কেউ বাসা থেকে বের হওয়ার সময় নিজের অতিরিক্ত দু’একটি কাপড় এখানে রেখে যান। আবার অন্য কেউ পাশ দিয়ে যাওয়ার সময় প্রয়োজন মনে হলে এখান থেকে একটি-দুটি কাপড় নিয়ে যান। এমন অভিনব উদ্যোগের নাম ‘মানবতার দেয়াল’।
ভাষাসৈনিক কৃষিবিদ শেখ বদরুজ্জামান ও
মৌলভীবাজারে শীতের প্রকোপ চলে আসে একটু আগে আগেই। প্রচণ্ড শীতে অসহায় হয়ে পড়েন দরিদ্র ও সুবিধাবঞ্চিত ছিন্নমূল জনওগন। শীতে সুবিধাবঞ্চিত ছিন্নমূল মানুষের সমস্যা কিছুটা লাঘব করতে সোমবার (২৫ ডিসেম্বর) সকালে জামান নাহার কল্যাণ পর্ষদ স্বেচ্ছাসেবীরা সদস্যগণ মিরপুর হুসাইনীয়া মাদরাসা সংলগ্ন কার্যালয়ের একটি দেয়ালে গড়ে তুলেছেন ‘মানবতার দেয়াল’।
এদিকে এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছেন এলাকার জনওগন। বাসার অপ্রয়োজনীয় জিনিসপত্র এখন স্থান পাচ্ছে ‘মানবতার দেয়ালে’। ‘মানবতার দেয়াল’ সম্পর্কে জানতে চাইলে পর্ষদের সদস্য সভাপতি হাজী নোমান আহমদ জানান, সমাজের বিত্তবান সচ্ছল মানুষের প্রতি মানবিক আবেদন জানিয়ে তিনি বলেন, সমাজের অবহেলিত অসচ্ছল মানুষদের জন্যে কিছু করতেই সংগঠনের এই ক্ষুদ্র প্রয়াস, তাই আশা করি আপনাদের অব্যবহৃত জামা কাপড় এইসব দেয়ালে রেখে যাবেন। যার ফলে অসচ্ছল মানুষেরা এখান থেকে নিয়ে কিছুটা হলেও তাদের চাহিদা মেটাতে পারবে।
পর্ষদের নির্বাহী সভাপতি প্রকৌশলী সালেহ আহমদ বলেন, মানুষের দৈনন্দিন জীবনের ব্যবহারের অতিরিক্ত এবং অপ্রয়োজনীয় কিন্তু ব্যবহারযোগ্য অনেক পোশাক-পরিচ্ছেদ আমাদের ঘরে অকারণেই পড়ে থাকে। একটা সময় এই পোশাকগুলো ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে। অথচ একটু আন্তরিক সদিচ্ছাতেই এই পোশাক গুলো ব্যবহারের দ্বারা হয়তো কোনো শীতার্ত মানুষ উপকৃত হতে পারে।
অল্প সময়ে বেশ জনপ্রিয় হয়ে উঠবে ‘মানবতার দেয়াল’। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে খুব দ্রুতই ভাইরাল হয়েছে ‘মানবতার দেয়াল’। এমন অভিনব আইডিয়াকে কাজে লাগিয়ে দেশের বিভিন্ন প্রান্তে মানবতার দেয়াল গড়ে তুলেছে অনেক সামাজিক সংগঠন ও উদ্যমী তরুণেরা। নজরকাড়া উদ্যোগটি গ্রহণ করে সর্বমহলের প্রশংসা
এরকম দেয়াল তৈরি করে দেওয়া হয়ছে, যাতে করে বৃত্তবানদের এতটুকু সহযোগিতায় অসহায় দরিদ্র মানুষেরা তীব্র এই শীতে কিছুটা হলে ও উষ্ণতা পায়।
সাধারণ সম্পাদক খিজির মুহাম্মদ জুলফিকার পর্ষদের নানামূখী কমর্সূচির বিষয়ে ব্রিফ প্রদান করেন। গণগ্রন্থাগার, লেনডিং লাইব্রেরি, হোমিও চিকিৎসা, শীত বস্ত্র বিতরণ, ঈদ ও রমযান মাসে বিশেষ কর্মসূচির কথা উল্লেখ করেন।
উল্লেখ্য যে জামান নাহার কল্যাণ পর্ষদ সেচ্ছাসেবী মানব সভা মূলক সামাজিক সংগঠন। ভাষাসৈনিক কৃষিবিদ শেখ বদরুজ্জামান ও তাঁর সহধর্মীনী প্রয়াত শাহ নূরুন নাহার স্মৃতি এ সংস্থা গঠিত হয়ে ছিলো।



মন্তব্য করতে পারেন...

comments

deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com