আপডেট

x


জেনে নিন আপনার কতটুকু পানি খাওয়া দরকার

বুধবার, ৩১ মে ২০১৭ | ৩:৩২ অপরাহ্ণ | 997 বার

জেনে নিন আপনার কতটুকু পানি খাওয়া দরকার

সুস্থ শরীর পেতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া যে খুব দরকারি, তা আমরা সবাই জানি। কিন্তু প্রতিদিন ঠিক কতটা পানি খাওয়া প্রয়োজন তা নিয়ে নানা মুনির নানা মত। যেমন কম পানি খেলে শরীরে ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে, তেমন অতিরিক্ত পানিপানেও দেখা দিতে পারে নানা সমস্যা। তাই সঠিক পরিমাণ মেনে পানি খান।
কিন্তু ঠিক কতটা পানি খাওয়া দরকার? কেউ বলেন দিনে ৮ গ্লাস পানি খান তো কেউ বলেন দিনে ২ লিটার পানি যথেষ্ট। জানেন কি, আমাদের প্রত্যেকের শরীরে পানির চাহিদা সমান নয়? শরীরের গড়ন এবং আমরা কে কতটা কাজ করি, কী ধরনের খাবার খাই, তার উপর নির্ভর করে শরীরে পানির চাহিদা। আপনি প্রতিদিন কতটা পানি খাবেন, তা ঠিক করতে রয়েছে একটা সহজ ফর্মুলা।
* নিজের ওজন জানুন
প্রথমেই কিলোগ্রামে নিজের শরীরের ওজন মেপে নিন। কারণ একজন ৪৫ কিলো ওজনের মানুষ যতটা পানি খাবেন, একজন ৮৫ কিলো ওজনের মানুষ নিশ্চয় তা খাবেন না।
* ৩০ দিয়ে ভাগ করুন
আপনার ওজনকে ৩০ দিয়ে ভাগ করুন। যে সংখ্যাটা বেরোবে, ঠিক তত লিটার পানিই আপনার দৈনিক প্রয়োজন। ধরুন, যদি আপনার ওজন হয় ৬০ কিলো, তবে আপনি দৈনিক ২ লিটার পানি খাবেন
* পরিশ্রম করলে অতিরিক্ত পানি
আপনি কি রোজ ওয়ার্ক আউট বা হাঁটাহাঁটি করেন? তাহলে কিছু অতিরিক্ত পানি আপনার প্রয়োজন। পরিশ্রমের কাজ করলে আমাদের শরীরে ঘাম হয়। ঘামের মাধ্যমে শরীরের পানি খানিকটা বেরিয়ে যায়। তাই তা পূরণ করার জন্য একটু অতিরিক্ত পানিপান প্রয়োজন। যদি আপনি রোজ আধঘণ্টার ওয়ার্ক আউট করেন, তাহলে আরও ৭০০ মিলি লিটার পানি আপনাকে অতিরিক্ত পান করতে হবে।
* খাবারেও পানি আছে
ফল, শাক-সবজিতেও কিছুটা পরিমাণ পানি থাকে। তাই এই সব খাবারের মাধ্যমেও পানি আমাদের শরীরে প্রবেশ করে। আমরা রোজ যে পরিমাণ পানি খাই, তার ২০% – ২৫% আসে খাবার থেকে। তাই আপনি যদি সবজি-ফল বেশি করে খান, তবে পানি একটু কম খেলেও ক্ষতি নেই। কিন্তু ফাস্টফুড, ভাজাভুজি খেলে শরীরে পানির চাহিদা বেড়ে যায়।



মন্তব্য করতে পারেন...

comments


deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com