আপডেট

x


কে,এ,শিকদার একাডেমি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯ | ১২:৫৭ অপরাহ্ণ | 112 বার

কে,এ,শিকদার একাডেমি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

নিজস্ব প্রতিনিধিঃ আজ ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস, বিশ্ব ব্যাপী জনসচেতনতা তৈরী ও উদ্বুদ্ধ করনের জন্য চালানো একটি প্রচারণামূলক দিবস। প্রতি বছর ১৫ অক্টোবর তারিখে বিশ্ব ব্যাপী এটি পালিত হয়ে থাকে। জনসাধারণের মধ্যে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরী করার উদ্দেশ্যে এই দিবসটি পালিত হয়ে থাকে।
হাত ধোয়ার মতো সাধারণ অভ্যাস গড়ে তুলতে পারলে শিশুদের আমাশয়, টাইফয়েড, জন্ডিস, ডায়রিয়া ও কৃমির মতো রোগের সংক্রমণের আশঙ্কা কমে যায়। হাতের লোমকূপের গোড়ায় এক বর্গমিলিমিটার জায়গায় ৫০ হাজার জীবাণু থাকতে পারে, যা খালি চোখে দেখা যায় না। বিভিন্ন বস্তু স্পর্শ করার মাধ্যমে এসব জীবাণু হাতে আসে। এই হাতে অন্যজনকে স্পর্শ করলে, তার কাছেও জীবাণু ছড়ায়। তাই ময়লা-আবর্জনা স্পর্শ করার পর, হাত দিয়ে নাক ঝাড়ার আগে অবশ্যই ভালো করে ধুতে হবে। শৌচকর্মের পরে ও খাওয়ার আগে হাত জীবাণুমুক্ত করতে ধুতে হবে।

ইউনিসেফের তথ্য অনুযায়ী বিশ্বে ডায়রিয়া ও নিউমোনিয়ায় মারা যায় সবচেয়ে বেশি শিশু। নিয়মিত হাত ধোলে তাদের বড় একটি অংশ এসব রোগ থেকে রক্ষা পেতে পারে।
এ জন্যই সচেতনতা সৃষ্টিতে আজ সারাবিশ্বে পালন করা হচ্ছে ‘বিশ্ব হাত ধোয়া দিবস’।
অাজ (১৫-১০-১৯) সিলেট কানাইঘাট উপজেলার কে, এ,শিকদার একাডেমি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যথাযথ মর্যদায় বিশ্ব হাত ধোয়া দিবস পালন করা হয়।



মন্তব্য করতে পারেন...

comments


ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ড পেল কানিহাটি বহুমুখী উচ্চ বিদ্যালয়

deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : TAP.Com