আপডেট

x


সেনা চাউনী থেকে মানবতার সেবক নুরুল মান্নান চৌ: জন্মদিনে শুভেচ্ছায় সিক্ত

মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০ | ৪:২৩ অপরাহ্ণ | 325 বার

সেনা চাউনী থেকে মানবতার সেবক নুরুল মান্নান চৌ: জন্মদিনে শুভেচ্ছায় সিক্ত
মেজর(অব:) নুরুল মান্নান চৌধুরী

সেনা চাউনী থেকে মানবতার সেবক নুরুল মান্নান চৌ: জন্মদিনে শুভেচ্ছায় সিক্ত

এস এন রহমান টিপু



মানবতার সেবায় যারা নিজেকে বিলিয়ে দিতে পারে,তাঁরাই সমাজ সেবক ।দরিদ্রদের স্বনির্ভর গড়ে সমাজ উন্নয়ন কর্মসংস্হানের পরিকল্পনাকারী। যারা সমাজের নানামুখি কর্মকান্ডের জন্য অবদান রাখে, সমাজে তাঁরাই মানবতাবাদী,সমাজসেবক,মানবসেবক,উদারমননশীল,সাধুতা,সরলতা,আত্মসংযমশীল,সুদক্ষ সংগঠক ও নেতৃত্বের অধিকারী।
“ দুর্জয়- দুরন্ত- নির্ভীক মন্ত্রে যেমন ছিলেন সেনা জীবনে,

ঠিক থেমনি > মানবতাবাদ,মানবতাবাদী,শৃঙ্খলাবোধ,কর্তব্যপরায়ন,একজন সমাজসেবী ও শিক্ষানুরাগী হিসেবে সমাজে সমাধিক পরিচিত ।যার জন্মদিনের কথা লিখছি, তিন কুলাউড়া শহরেই দাবড়িয়ে উঠেছেন,৯০ দশকের আগের কুলাউড়া শহরের কিশোরদের আইকন বা আইডল বলা চলে, গোছানো স্টাইলিস্ট ছিলেন মেজর (অব:) নুরুল মান্নান চৌধুরী( তারাজ) ।
গত পরশু ছিলো উনার জন্মদিন ।

জন্মদিনে বিভিন্ন শ্রেনী পেশার মানুষের ভালোবাসায় সিক্ত হলেন মেজর নুরুল মান্নান চৌধুরী (তারাজ)। আজ ২ আগষ্ট সাবেক সেনা কর্মকর্তা,সিকিউরিটি লিংক এর ব্যাবস্থাপনা পরিচালক ও কুলাউড়ার প্রাচীনতম সংগঠন জাতীয় তরুন সংঘের নেতৃত্বধানকারীর একজন এবং সামাজিক সংগঠন হাজীপুর সোসাইটি কুলাউড়ার সভাপতি মেজর (অব.) নুরুল মান্নান চৌধুরীর জন্মদিন উপলক্ষে সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করে দোয়ার আয়োজন করা হয়।
রোববার বাদ জোহর সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করে উনার নিজ গ্রামের বাড়ি হাজীপুর জামে মসজিদ ও পাইকপাড়া জামে মসজিদে দোয়ার আয়োজন করা হয়।

এছাড়াও উনার জন্মদিনে বিভিন্ন শ্রেনী পেশার মানুষ শুভেচ্ছা বার্তা জানিয়েছেন।
এক শুভেচ্ছা বার্তায় এমসি কলেজ এন্ড বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রভাষক ড. সাইফুল চৌধুরী, জাতীয় তরুন সংঘ কুলাউড়ার সাবেক সাধারন সাধারন সম্পাদক, সামাজিক -সাংস্কৃতিক ও ক্রীড়া ব্যাক্তিত্ব জামাল উদ্দিন লিটন, ক্যালিফোর্নিয়া প্রবাসী বিশিষ্ট ব্যাবসায়ী রাজনৈতিক ব্যাক্তিত্ব বদরুল আলম চৌধুরী, হাজীপুর সোসাইটি কুলাউড়ার ট্রাষ্টি বোর্ডের কো-চেয়ারম্যান রেজাউর রহমান কয়ছর, সাবেক বিকেএসপির খেলোয়ার অষ্টেলিয়া প্রবাসী শ্যামল রহমান, ওসমানী স্হৃতি পরিষদের কেন্দ্রীয় সহসভাপতি গাজী জাবের আহমেদ,  সবাই সমাজের জন্য এমন একজন নিবেদিত মানুষের সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করেন ।

প্রসঙ্গত- মেজর অবঃ নুরুল মান্নান চৌধুরী ১৯৬৯ সালে মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার হাজীপুরে সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।বাবা মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম আব্দুল মুক্তাদির চৌধুরী।

নুরুল মান্নান চৌধুরী ১৯৮৯ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দেন ২০০৬ সালে তিনি স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন।
সেনাবাহিনী থেকে অবসর গ্রহনের পর নুরুল মান্নান চৌধুরী সাহিত্য গবেষণা ও সমাজকর্মের ওপর নিজেকে নিয়োজিত রেখেছেন।ইতিমধ্যেই তার লেখা কয়েকটি বই প্রকাশ হয়েছে তার প্রথম কবিতার বই “নক্ষত্র ও সমতলের সংলাপ ” এছাড়া কুলাউড়া জংশন নামে আরেকটি কবিতার বই ও প্রকাশিত হয়েছে। মুক্তচিন্তা,সমাজচেতনা,দেশভাবনা ও মানবপ্রেমের ওপর ও লেখালেখি করছেন বিভিন্ন পত্রিকায়। মুক্তিযুদ্ধের উপর করছেন গবেষনা তার গবেষনাধর্মী বইটি প্রস্তুতির শেষ পর্যায়ে রয়েছে।

সম্পৃক্ত আছেন বিভিন্ন সামাজিক সংগঠনে ২০১৮ সালে প্রতিষ্টা করেন হাজীপুর সোসাইটি কুলাউড়া নামক এক সামাজিক সংগঠনের।হাজীপুর সোসাইটির মাধ্যমে নিজ এলাকার দরিদ্র মানুষের মধ্যে শুরু করেন স্বনির্ভর প্রকল্প নামে একটা কর্মসংস্থানের প্রকল্প , ইতিমধ্যে এই প্রকল্প থেকে অনেক মানুষ উপকৃত হচ্ছে।
নিজ উপজেলা কুলাউড়ার চিকিৎসা সেবার উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন প্রচারবিমুখ এই ব্যাক্তি। ইতিমধ্যে তার চেষ্টায় কুলাউড়া উপজেলা হাসপাতালে অক্সিজেন কন্সেনটেটরসহ আধুনিক যন্ত্রপাতি যুক্ত হয়েছে।উনার চেষ্টায় কুলাউড়া উপজেলার ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রগুলোতে অক্সিজেন সিলিন্ডার,নেবুলাইজার মেশিন ও পালস অক্সিমিটার বিতরণ করা হয়।

ব্রাক বিশ্ববিদ্যালয় থেকে এম বি এ ডিগ্রি অর্জন করা সহ আমেরিকান এ এস আই এস থেকে নিরাপত্তার উপর সম্মানসূচক সি.পি.পি সার্টিফিকেশন লাভ করেন।
বর্তমানে তিনি সপরিবারে ঢাকায় বাস করছেন।

মন্তব্য করতে পারেন...

comments

deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com