আপডেট

x


নির্ধারিত হলো বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ

বুধবার, ১৭ জুলাই ২০১৯ | ১১:১২ অপরাহ্ণ | 269 বার

নির্ধারিত হলো বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ

প্রি-বাছাই পর্বে লাওসকে হারিয়ে দ্বিতীয় পর্বে উন্নীত হয় বাংলাদেশ। লাল-সবুজ জার্সিধারীদের দ্বিতীয় পর্বে উঠিয়েই অবশ্য ছুটিতে যান ইংলিশ কোচ জেমি ডে।

এশিয়ার চল্লিশ (৪০) দেশ নিয়ে অনুষ্ঠিত হয় বাছাইয়ের দ্বিতীয় পর্ব ড্র। ৪০টি দলকে ভাগ করা হয়েছে মোট ৮ গ্রুপে। প্রতি গ্রুপে লড়াই করবে ৫ দল। প্রতি গ্রুপ থেকে একটি করে চ্যাম্পিয়ন দল উঠবে থার্ড রাউন্ডে। এছাড়া ৮ গ্রুপের সেরা চারটি রানারআপ দলও উঠে যাবে থার্ড রাউন্ডে। যারা সরাসরি খেলবে এএফসি এশিয়া কাপেও। এছাড়া রানারআপ বাকি চারটি দল খেলবে এশিয়া কাপ কোয়ালিফাইংয়ের থার্ড রাউন্ডে।



দ্বিতীয় রাউন্ডে ওঠা ৪০ দলকে রাখা হয়েছিল ৫ পটে। সেখানে বাংলাদেশ ছিল ৫ নম্বর পটে। বাংলাদেশছাড়াও এই পটে ছিল ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, নেপাল, কম্বোডিয়া, মঙ্গোলিয়া, গুয়াম ও শ্রীলংকা।

১ নম্বর পটে ছিল ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, কাতার, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও চীন। ২ নম্বর পট ইরাক, উজবেকিস্তান, সিরিয়া, ওমান, লেবান, ভিয়েতনাম, কিরগিজস্তান ও জর্ডান। ৩ নম্বর পটে ফিলিস্তিন, ভারত, বাহরাইন, থাইল্যান্ড, তাজিকিস্তান, উত্তর কোরিয়া, চাইনিজ তাইপে ও ফিলিপাইন। ৪ নম্বর পটে তুর্কমেনিস্তান, মিয়ানমার, হংকং, ইয়েমেন, আফগান্তিান, মালদ্বীপ, কুয়েত ও মালয়েশিয়া।

বাছাই পর্বের ড্র’য়ে ইন্টারেস্টিং বিষয় হচ্ছে, ইরাক এবং ইরান পড়েছে একই গ্রুপে। ‘সি’ গ্রুপে লড়াই করবে তারা। এছাড়া উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়াও পড়েছে একই গ্রুপে। তারা লড়বে ‌’এইচ’ গ্রুপে। বাংলাদেশের জন্য গ্রুপটা খুব বেশি কঠিন হয়নি। প্রতিবেশি দেশ ভারতের বিপক্ষে বাংলাদেশের লড়াইটা জমবে বেশ।

ড্রয়ের পর ‌‌কে কোন গ্রুপে পড়েছে
‘এ’ গ্রুপ : চীন, সিরিয়া, ফিলিফাইন, মালদ্বীপ এবং গুয়াম।
‘বি’ গ্রুপ : অস্ট্রেলিয়া, জর্ডান, চাইনিজ তাইপে, কুয়েত, নেপাল।
‘সি’ গ্রুপ : ইরান, ইরাক, বাহরাইন, হংকং, কম্বোডিয়া।
‌’ডি’ গ্রুপ : সৌদি আরব, উজবেকিস্তান, ফিলিস্তিন, ইয়েমেন, সিঙ্গাপুর।
‘ই’ গ্রুপ : বাংলাদেশ, ওমান, ভারত, আফগানিস্তান, কাতার।
‘এফ’ গ্রুপ : জাপান, কিরগিজস্তান, তাজিকিস্তান, মায়ানমার, মঙ্গোলিয়া।
‘জি’ গ্রুপ : আরব আমিরাত, ভিয়েতনাম, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া।
‘এইচ’ গ্রুপ : দক্ষিণ কোরিয়া, লেবানন, উত্তর কোরিয়া, তুর্কমেনিস্তান, শ্রীলংকা।

বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পর্বের লড়াই শুরু হবে ৫ সেপ্টেম্বর থেকে।

গত রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বে ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া, জর্ডান, কিরাগিজস্তান ও তাজিকিস্তান। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে বাংলাদেশ ৮ ম্যাচ খেলে কোনো জয় পাইনি। একটি ড্র নিয়ে ৫ দেশের মধ্যে হয়েছিল পঞ্চম। ৩২ গোল হজম করে দিতে পেরেছিল মাত্র ২ টি।

মন্তব্য করতে পারেন...

comments

deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com