ঢাকা , শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
আপডেট :
বাংলাদেশে কোটা আন্দোলনে হত্যার প্রতিবাদে পর্তুগালে বিক্ষোভ করেছে বাংলাদেশী প্রবাসীরা প্রিয়জনদের মানসিক রোগ যদি আপনজন বুঝতে না পারেন আওয়ামীলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা ও অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা করেছে পর্তুগাল আওয়ামীলীগ যেকোনো প্রচেষ্টা এককভাবে সম্পন্ন করা সম্ভব নয়: দুদক সচিব শ্রীমঙ্গলে দুটি চোরাই মোটরসাইকেল সহ মিল্টন কুমার আটক পর্তুগালের অভিবাসন আইনে ব্যাপক পরিবর্তন পর্তুগাল বিএনপি আহবায়ক কমিটির জুমে জরুরী সভা অনুষ্ঠিত হয় এমপি আনোয়ারুল আজিমকে হত্যার ঘটনায় আটক তিনজন , এতে বাংলাদেশী মানুষ জড়িত:স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকাস্থ ইরান দুতাবাসে রাইসির শোক বইয়ে মির্জা ফখরুলের স্বাক্ষর

স্কুলশিক্ষক থেকে হাজার কোটি টাকার মালিক

দেশদিগন্ত নিউজ ডেস্কঃ
  • আপডেটের সময় : ১০:০৩ অপরাহ্ন, মঙ্গলবার, ৩০ জুলাই ২০১৯
  • / ৩৪৬ টাইম ভিউ

দেশদিগন্ত নিউজ ডেস্কঃ ছিলেন এক সাধারণ স্কুল শিক্ষক। আর এখন তিনি প্রায় ৫ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলারের (ভারতীয় মুদ্রায় ৩৯ হাজার ২৫৩ কোটি ৬২ লাখ টাকা) কোম্পানির মালিক। বাইজু রবীন্দ্রন সাত বছর আগে তৈরি করেছিলেন ‘থিঙ্ক অ্যান্ড লার্ন’ নামে এক কোম্পানি। তারাই তৈরি করে অনলাইন শিক্ষার অ্যাপ বাইজুস। সোমবার (২৯ জুলাই) আনন্দবাজার পত্রিকায় এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ হয়।

 

প্রতিবেদনে আরও জানা যায়, বাইজুসের সঙ্গে সম্প্রতি চুক্তি হয়েছে ওয়াল্ট ডিজনির। এই চুক্তির ফলে থিঙ্ক অ্যান্ড লার্ন প্রাইভেট ১৫০ মিলিয়ন ডলার বা ভারতীয় মুদ্রায় ১ হাজার ৩২ কোটি ৬৮ লাখ ২৫ হাজার টাকা পায়। সেই হিসেবে থিঙ্ক অ্যান্ড লার্ন কোম্পানির মোট মূল্য এখনও পর্যন্ত দাঁড়িয়েছে ৫ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার। আগামী বছরের শুরুর দিকেই ডিজনির হাত ধরে মার্কিন যুক্তরাষ্ট্রেও পরিষেবা চালু করতে চলেছে বাইজুস।

থিঙ্ক অ্যান্ড লার্ন প্রাইভেটের ২১ শতাংশ শেয়ার রয়েছে, প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রনের হাতে। ফলে ৩৭ বছর বয়সী রবীন্দ্রনের এখন সম্পত্তির পরিমাণ এখন প্রায় ৮ হাজার ২৪০ কোটি ১৮ লক্ষ ৩৯ হাজার ১০০ টাকা।

বাইজু রবীন্দ্রন চান, ঘরে বসে মাউসের ক্লিকে যেভাবে বিনোদনের দুনিয়া খুলে যায় সেভাবেই শিক্ষার ভাণ্ডার উন্মুক্ত হোক পড়ুয়াদের জন্য। সেই ভাবনা থেকেই এবার ডিজনির সঙ্গে নতুন চুক্তির পর দ্য লায়ন কিংয়ের সিম্বা বা ফ্রোজেনের অ্যানারা প্রথম থেকে তৃতীয় শ্রেণির প়ড়ুয়াদের গণিত ও ইংরেজি শেখাবে। এরাই আবার ভিডিয়ো, গেম, গল্প ও কুইজের মাধ্যমে শিক্ষা দেবে। কারণ সিম্বা বা মোয়ানারা শিশুদের মনোযোগ অনেক বেশি আকর্ষণ করতে পারে।

ভারত এখন এমন এক অধ্যায়ের মধ্যে দিয়ে যাচ্ছে যেখানে প্রচুর মানুষ নিজের কিছু করতে চেষ্টা করছেন। আর এর ফলে ধনীর সংখ্যা বৃদ্ধিতে ভারত অনেকের থেকে এগিয়ে। বিলিয়নিয়ারদের তালিকায় রবীন্দ্রন সাম্প্রতিকতম সংযোজন।

রবীন্দ্রনের মতে, ভারতে অনলাইন শিক্ষার বাজার এখন দিন দিন বাড়ছে। আর এটা সম্ভব হয়েছে কম দামের স্মার্ট ফোন আর সস্তার ইন্টারনেটের জন্য। এই বাজার আরও প্রসারিত হচ্ছে।