আপডেট

x


সাবধান! খালি পেটে লিচু খাবেন না

বুধবার, ২২ মে ২০১৯ | ৮:৫৭ অপরাহ্ণ | 838 বার

সাবধান! খালি পেটে লিচু খাবেন না

গ্রীষ্মকালের সবচেয়ে সুস্বাদু ফলের একটি হচ্ছে লিচু। যিনি কোনো রকম ফলই পছন্দ করেন না, তার কাছেও প্রিয় ফলটির নাম লিচু। রসালো ও সুস্বাদু এই ফলটি দেখতে যতোটা সুন্দর তেমন উপকারীও বটে। কিন্তু উপকারী এই ফলটি খালি পেটে খাওয়া কি ঠিক? এক গবেষণায় জানা গেছে, লিচুতে ‘হাইপোগ্লাইসিন’ নামে একটি উপাদান আছে যা মৃত্যুর কারণ হয়ে উঠতে পারে! যদি খালি পেটে লিচু খাওয়া হয়। ‘হাইপোগ্লাইসিন’ নামের এই উপাদানটি শরীরে শর্করার পরিমাণ অত্যন্ত কমিয়ে দেয়। আর তার ফলেই হয় এই সমস্যা। এবং শরীরে প্রয়জনের থেকে বেশি শর্করা কমে গেলে তা মারাত্মক ক্ষতিকর হয়ে ওঠে শরীরের জন্য। যেটা মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে।

খালি পেটে শরীরে এমনিতেই শর্করার পরিমাণ কম থাকে। তাই সেই সময় যদি লিচু খাওয়া হয়, তাহলে লিচুতে থাকা ‘হাইপোগ্লাইসিন’ এই উপাদানটি শরীরে শর্করার পরিমাণ একেবারে শূণ্য করে দেয়। তার ফলেই শরীরে বিষক্রিয়া হয়।



তবে পাকা লিচুতে অতটা পরিমাণ না থাকলেও, কাঁচা লিচুতে ‘হাইপোগ্লাইসিন’ মারাত্মক ভাবে থাকে। তাই কাঁচা লিচু খাওয়া একদমই উচিত না। এছাড়াও গবেষণা বলছে খুব বেশি লিচু খেলে জ্বরও হতে পারে।

খালি পেটে লিচু ক্ষতিকারক হলেও, ভর পেটে লিচু খেলে কোনো সমস্যাই হয় না। আর কাঁচা লিচু খাওয়া চলবে না। তাই ভর পেটে পাকা লিচু খাওয়া যাবে। তবে লিচু রোজ খুব বেশি না খাওয়াই ভালো

মন্তব্য করতে পারেন...

comments


deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com