আপডেট

x


সবখানে লুঙ্গির প্রবেশাধিকার দাবি

বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০১৯ | ২:২৭ অপরাহ্ণ | 585 বার

সবখানে লুঙ্গির প্রবেশাধিকার দাবি

দেশদিগন্ত নিউজ ডেস্কঃ  বাঙালির ঐতিহ্যবাহী পোশাকের একটি লুঙ্গি। কিন্তু ঐতিহ্যের এই লুঙ্গি গ্রাম বাংলাতেই সীমাবদ্ধ। পুরুষদের ঘরের পোশাক হিসেবে জনপ্রিয় এই পোশাকটি অফিস-আদালত বা স্কুল-কলেজে অনানুষ্ঠানিকভাবেই নিষিদ্ধ। কিন্তু এই লুঙ্গি পরেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন ও ক্যাম্পাসজুড়ে মিছিল করেছে ‘লুঙ্গি মহফেল’ নামের শিক্ষার্থীদের একটি সংগঠন।

বুধবার দুপুর ১টার দিকে টিএসসি থেকে তারা দেশিয় লুঙ্গির সঙ্গে পাঞ্জাবি পরে এ মিছিল করে। মিছিলে প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।



‘আরামদায়ক পোশাক লুঙ্গি’, ‘ক্লাসে লুঙ্গি’, ‘জাতীয় পোশাক লুঙ্গি’ এমন নানা স্লোগান দিয়ে তারা মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন জায়গা প্রদক্ষিণ করেন। পরে মিছিলটি এফবিএস অনুষদের সামনে গিয়ে শেষ হয়।

মিছিলে নেতৃত্ব দেন সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী নেহাল মুহাম্মদ। তিনি বলেন, ‘লুঙ্গি আমাদের সংস্কৃতির ঐতিহ্য। কিন্তু লুঙ্গি পরে আমাদেন ক্লাসে আসার অনুমতি নেই। তাই আমরা লুঙ্গিকে সবখানে প্রবেশাধিকার দিতে এই মিছিলের আয়োজন করেছি।’

অংশগ্রহণকারী আরেক শিক্ষার্থী মাইদুল ইসলাম বলেন, ‘লুঙ্গি হচ্ছে একটি আরামদায়ক পোশাক। তাই লুঙ্গিকে সব ক্ষেত্রে ব্যবহারের জন্য আমরা এখানে (মিছিলে) অংশগ্রহণ করেছি।’

মন্তব্য করতে পারেন...

comments


deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com