আপডেট

x


শুনানি করে মামলা নিষ্পত্তির ক্ষেত্রে সিলেট ও চট্টগ্রাম বিভাগের মধ্যে এগিয়ে হাজীপুর ইউনিয়ন

শনিবার, ২২ জুন ২০১৯ | ১০:২৮ অপরাহ্ণ | 596 বার

শুনানি করে মামলা নিষ্পত্তির ক্ষেত্রে সিলেট ও চট্টগ্রাম বিভাগের মধ্যে এগিয়ে হাজীপুর ইউনিয়ন

ছয়ফুল আলম সাইফুলঃ দুইদিনের গ্রাম আদালত বিষয়ক রিফ্রেশার্স প্রশিক্ষণ উদ্বোধন করতে গিয়ে মৌলভীবাজার জেলা প্রশাসক তোফায়েল ইসলাম জানালেন শুধু মৌলভীবাজার জেলা নয়, শুনানি করে মামলা নিষ্পত্তির ক্ষেত্রে সিলেট ও চট্টগ্রাম বিভাগের মধ্যে এগিয়ে হাজীপুর ইউনিয়ন। আজ শনিবার মৌলভীবাজার হোটেল রেষ্ট ইন এর হল রুমে প্রশিক্ষণের উদ্বোধন কালে তিনি এ কথা বলেন।

সম্প্রতি গ্রাম আদালতে শুনানি করে মামলা নিষ্পত্তির দিক দিয়ে মৌলভীবাজার জেলার মধ্যে প্রথম স্থান অর্জন করেছে কুলাউড়া উপজেলার হাজীপুর ইউনিয়ন। এই সফলতার মধ্যে দিয়ে হাজীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাংবাদিক আব্দুল বাছিত বাচ্চু অর্জন করেছেন আরেকটি সফলতা। জেলায় গ্রাম আদালত বিষয়ক বার্ষিক সমন্বয় সভায় এই তথ্য উপস্থাপন করা হয়।



বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে গ্রাম আদালত কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা ও করণীয় বার্ষিক সমন্বয় সভা গতকাল বৃহস্পতিবার দুপুরে মৌলভীবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। মৌলভীবাজার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক রোকনুজ্জামানের সভাপতিত্বে সভা উদ্বোধন করেন জেলা প্রশাসক (সদ্য পদোন্নতিপ্রাপ্ত) মোঃ তোফায়েল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন জেলা লিগ্যাল এইড কর্মকর্তা হাসান শাহরিয়ার, এডিশনাল এসপি মোঃ আশরাফুজ্জামান, জেলা প্রজেক্ট কো-অর্ডিনেটর অফিসার মেবেল সিলভিয়া রডব্রিক, জেলা প্রশাসকের কার্যালয়ের বিভিন্ন কর্মকর্তা, জেলার সকল ইউনিয়নের চেয়ারম্যান, সচিব ও ইউএনডিপির কর্মকর্তারা।
উদ্বোধনের পর ইউএনডিপির প্রতিনিধিরা ২০১৭ -১৯ পর্যন্ত গ্রাম আদালতে মামলা নিষ্পত্তির চিত্র তুলে ধরেন। গ্রাম আদালতের সক্রিয় কার্যক্রম শুনানির মাধ্যমে মামলা নিষ্পত্তির দিক দিয়ে জেলার মধ্য হাজীপুর ইউনিয়ন প্রথম স্থান হয়েছে মর্মে সভাকে জানানো হয়।

এ ব্যাপারে হাজিপুর ইউপি চেয়ারম্যান সাংবাদিক আব্দুল বাছিত বাচ্চু  বলেন, ২০১৬ সালে আমি হাজীপুর ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হয়েছি। ২০১৭ সাল থেকে হাজীপুর ইউনিয়নে নিয়মিত গ্রাম আদালতে বিচার অনুষ্ঠিত হচ্ছে। বিকল্প বিরোধ নিষ্পত্তি, আপোষ নিষ্পত্তি এবং শুনানির মাধ্যমে মামলার নিষ্পত্তি করা হয়। শুনানি হলো গ্রাম আদালতের মূল ভিত্তি। জেলার মধ্যে প্রথম স্থান হওয়ার ঘোষণা আসলে মন আনন্দে ভরে যায়। এই অর্জনে হাজীপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের সালিশকারীগণ মামলার বাদী-বিবাদী, সাবেক-বর্তমান জনপ্রতিনিধিসহ সর্বস্তরের জনসাধারণের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

মন্তব্য করতে পারেন...

comments


deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com