আপডেট

x


রোজায় আনারস কেন খাবেন

রবিবার, ০২ জুন ২০১৯ | ৬:০৮ অপরাহ্ণ | 336 বার

রোজায় আনারস কেন খাবেন

সোনালী রঙের দেখতে হওয়ায় আনারসকে বলা হয়ে থাকে স্বর্ণকুমারী। সুস্বাদু এই ফলটির রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতা। আনারস ভিটামিন এ, বি ও সি এর একটি উৎকৃষ্ট উৎস।

এতে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, ব্রোমেলেইন, বিটা-ক্যারোটিন, মিনারেল, শর্করা, ফাইবার, আয়রন, প্রোটিন ও সহজপাচ্য ফ্যাট খুবই অল্প পরিমাণে। এছাড়া প্রতি কেজি আনারস থেকে প্রায় ৫০০ ক্যালরি শক্তি পাওয়া যায়।



সারা দিন রোজার শেষে ইফতারে যখন ক্লান্তি ভর করে, তখন আনারস আপনাকে ফিরিয়ে দিবে এনার্জি। আনারস খেতে পারেন জুস করে কিংবা সালাদে।

আসুন জেনে নেই রোজায় কেন আনারস খাবেন?

ভিটামিন সি: আনারসে প্রচুর পরিমাণ ভিটামিন সি বিদ্যমান থাকায় এবং এতে ফ্যাট-এর পরিমাণ একেবারেই কম হওয়ায় এই ফল ওজন কমাতে সহায়ক। এটি রুচিবর্ধক ফল। তাই, মুখে রুচি না পেলে আনারস খান।

দেহের হাড় ও মাড়ি : দেহের হাড় এবং মাড়িকে মজবুত রাখতে আনারসের জুড়ি নেই। কারণ এতে প্রচুর ক্যালসিয়াম, মিনারেলস, ম্যাংগানিজ ও ভিটামিন থাকে। মুখের ভেতরের জীবাণুর আক্রমণ রোধ করে।

ত্বকের জন্য : আনারস ত্বকের জন্য অনেক উপকারী। আনারস দেহের চামড়া কুচকে যাওয়া প্রতিরোধ করে থাকে ভিটামিন সি এর মাধ্যমে। এছাড়া আনারস ত্বকের অতিরিক্ত তেল কাটিয়ে ব্রণের ঝামেলা থেকেও রেহাই দেয়।

চুল পড়া : আনারসে প্রচুর পরিমাণ ভিটামিন, মিনারেল ও আয়রন রয়েছে। তাই আনারস খেলে চুল পড়া কমে যায়।

পেট ফাঁপা বা বদহজম : পেট ফাঁপা বা বদহজম হলে কয়েক টুকরো আনারস, লবণ ও গোল মরিচে মেখে খেয়ে নিন। খেতেও দারুণ লাগবে আর পেটের সমস্যাও দূর হয়ে যাবে।

জ্বর ও শরীর ব্যথায় : জ্বর কিংবা শরীর ব্যথায় আনারস অনেক উপাদেয়। কারণ আনারসে এক প্রকার প্রদাহনাশক এনজাইম রয়েছে। সেই সাথে ভিটামিন সি তো আছেই।

মন্তব্য করতে পারেন...

comments


deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com