আপডেট

x


রানি এলিজাভেথের মৃত্যুর পর ব্রিটেনের রাজা হচ্ছেন চার্লস

শুক্রবার, ০৯ সেপ্টেম্বর ২০২২ | ১০:৫১ অপরাহ্ণ | 29 বার

রানি এলিজাভেথের মৃত্যুর পর ব্রিটেনের রাজা হচ্ছেন চার্লস

রানি এলিজাভেথের মৃত্যুর পর ব্রিটেনের রাজা হচ্ছেন চার্লস। তিনি রাজা তৃতীয় চার্লস হিসেবে পরিচিত হবেন। গতকাল রানির মৃত্যুর হয়েছে। এ প্রেক্ষাপটে তিনি দেশটির রাজা হচ্ছেন। তবে রাজমুকুট মাথায় দেয়ার আগে তাকে বেশ কিছু অনুষ্ঠানের মধ্য দিয়ে যেতে হবে।

মায়ের অসুস্থতার খবর পেতেই স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে পৌঁছে গিয়েছিলেন চার ছেলে-মেয়ে- যুবরাজ চার্লস (৭৩), রাজকুমারী অ্যান (৭২), যুবরাজ অ্যান্ড্রিউ (৬২), যুবরাজ এডওয়ার্ড (৫৮)। চার্লসের বড় ছেলে যুবরাজ উইলিয়ামও পৌঁছে গিয়েছিলেন। সুদূর আমেরিকা থেকে ছুটে আসেন উইলিয়ামের ভাই হ্যারি এবং তার স্ত্রী মেগ্যান। তার পরই আসে রানির মৃত্যুর খবর। নিয়ম অনুযায়ী বড় ছেলে যুবরাজ চার্লসই হন ইংল্যান্ড এবং ১৫টি কমনওয়েলথ দেশের রাজা। ‘কুইন কনসর্ট’ হলেন তার স্ত্রী ক্যামিলা।



৭৩ বছর বয়সী চার্লস ১৯৫২ সালে ইংল্যান্ডের যুবরাজ হন। তার উপাধি ‘প্রিন্স অব ওয়ালেশ’ এখন যাবে তার বড় ছেলে উইলিয়ামের মাথায়। মায়ের মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যেই চার্লসকে অনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করা হওয়ার কথা। লন্ডনের সেন্ট জেমস প্রাসাদে একটি অনুষ্ঠানের মাধ্যমে তাকে রাজা ঘোষণা করা হবে। ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রিভি কাউন্সিলের সদস্যরা, সরকারি কর্মকর্তারা, কমনওয়েলথের হাই কমিশনাররা এবং লন্ডনের মেয়র।

রানির দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর বাকিংহ্যাম প্যালেস থেকে একটি বিবৃতি জারি করে শোকপ্রকাশ করা হয়। ওই বিবৃতিও জারি করা রাজার পক্ষ থেকে।

মন্তব্য করতে পারেন...

comments


deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com