আপডেট

x


যেমন আছেন সুইডেন প্রবাসী বাংলাদেশীরা

রবিবার, ২৫ জুন ২০১৭ | ১২:১০ পূর্বাহ্ণ | 1206 বার

যেমন আছেন সুইডেন প্রবাসী বাংলাদেশীরা
ইউরোপের অন্যান্য দেশের তুলনায় অনেক ভাল আছেন সুইডেনের প্রবাসী বাংলাদেশীরা। এখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের মধ্যে বেকারত্বের হার খুবই কম।  সুইডেনে বৈধতার প্রক্রিয়া খুব সহজ নয়  তাই প্রবাসী বাংলাদেশীদের সংখ্যা বাড়ার হারও কম।
কেমন আছেন প্রবাসী বাংলাদেশীরা এখানে এমন প্রশ্নের জবাবে সুইডেনের বাংলাদেশ কেন্দ্রীয় সংগঠনের সভাপতি  মহিউদ্দিন আহমেদ জিন্টু বলেন – আমরা অনেক ভাল আছি।তিনি  জানান পারস্পরিক সহযোগীতা, ভ্রাতৃত্ব ও সম্প্রীতির  মধ্যদিয়ে এখানকার বাংলাদেশী কমিউনিটি এগিয়ে চলেছে সেইসাথে ভিন্ন রাজনৈতিক মতাদর্শ থাকলেও সবাই একে অন্যের প্রতি শ্রদ্ধাশীল। কি পরিমাণ বাংলাদেশী এখানে বসবাস করেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন -নির্দিষ্টকরে কোন তথ্য না থাকলেও প্রায় তের-চৌদ্ধ হাজার প্রবাসী বাংলাদেশী এখন  পর্যন্ত সুইডেনে বসবাস করেন বলে আমরা ধারণা করি।  আনোয়ারুল কাদের চৌধুরী, শফিক চৌধুরী (রিপন),হেলাল আহমেদ, মনির আহম,লিফাসহ অন্যান্য প্রবাসীদের সাথে কথা বললে তারাও অনুরূপভাবে ভাল জীবন-যাপনের কথা জানান।
unnamed (2)
একটি মজার বিষয় হচ্ছে গ্রীষ্মকালে রাত দুইটা বা তিনটায় ভোরের আলো ফুটতে শুরু করে এখানে যেকারণে রমযানে দীর্ঘসময় উপবাসে থাকতে হয় রোজাদারদের।
মুলত শিক্ষার্থী ভিসা (স্টুডেন্ট ভিসা), কাজের অনুমতি(ওয়ার্ক পারমিট) নিয়ে সুইডেন আসেন বাংলাদেশীরা।তবে সাম্প্রতিক কয়েকবছর থেকে (সেঞ্জিন অধিভুক্ত হওয়ার পর থেকে) ইউরোপের অন্যান্য দেশের জাতীয়তা গ্রহণকারী (পাসপোর্ট) অনেক বাংলাদেশীও পাড়ি জমাচ্ছেন সুইডেনে।
রাজনৈতিক  আশ্রয় প্রদানের ক্ষেত্রে সুইডেন কিছুটা কঠোরতা অবলম্বন করে।দেশে খোজ-খবর নিয়ে সত্যিকার অর্থেই বাংলাদেশে রাজনৈতিক  প্রতিহিংসার মনে হলে তবেই কর্তৃপক্ষ সেই ব্যক্তি বা পরিবারকে সুইডেনে রাজনৈতিক আশ্রয় দিয়ে থাকে।
পৃথিবীর যে প্রান্তেই বাংলাদেশীরা থাকুক না কেন,  তারা ভাল থাক -এটাই আমাদের প্রত্যাশা।

মন্তব্য করতে পারেন...

comments

deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com