আপডেট

x


বেলজিয়ামের সংসদ নির্বাচনে প্রথম বাংলাদেশি শায়লা

শনিবার, ২৫ মে ২০১৯ | ৯:১৭ অপরাহ্ণ | 238 বার

বেলজিয়ামের সংসদ নির্বাচনে প্রথম বাংলাদেশি শায়লা

ইউরোপের রাজধানী খ্যাত বেলজিয়ামের পার্লামেন্টে নির্বাচনে প্রথমবারের মতো এমপি প্রার্থী হচ্ছেন বাংলাদেশের মেয়ে শারমিন শায়লা। তিনি কবি জীবনানন্দ দাশের ধানসিঁড়ি বিধৌত এলাকার মেয়ে। শায়লা ওয়ার্কাস পার্টির (পিভিডিএ) পক্ষ থেকে নির্বাচন করে গত অক্টোবর মাসে এনটওয়ারপ থেকে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

সমগ্র ইউরোপে শায়লা অতি পরিচিত একটি নাম। বিশেষ করে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে বেলজিয়ামে মূল ধারার সংস্কৃতির সমন্বিত করণে তিনি দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন।



সাংবাদিকদের শায়লা বলেন, প্রবাসী বাংলাদেশিদের বেলজিয়াম তথা সম্প্রতি সমগ্র ইউরোপে সম্মানের সাথে প্রতিষ্ঠিত করাই আমাদের স্বপ্ন। এক সময় প্রবাসী বাংলাদেশিরা বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হত। অনেক সগ্রামের ফলে আমরা সেসব পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পেরেছি। বেলজিয়াম পার্লামেন্টে আমি নির্বাচিত হলে সবার প্রথম আমি বাঙ্গালি সংস্কৃতির সাথে পরিচিত করতে একনিষ্ঠভাবে কাজ করব। সেই সাথে এখনকার প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন দাবি দাওয়া আদায়ে সব রকম চেষ্টা চালিয়ে যাব।

বেলজিয়াম পিভিডিএ পার্টির তরুণ রাজনীতিক হিসেবে শায়লা যেমন ব্যাপক পরিচিতি ও সুনাম অর্জন করেছেন। একইভাবে সমগ্র ইউরোপেও তিনি বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছেন তার কর্ম ও প্রচেষ্টার মাধ্যমে।

তিনি বাংলাদেশের বর্তমান বিরোধী দল জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা ঝালকাঠির এম রফিকুল ইসলামের ছোট ভাই নলছিটি থানার দেওপাশা নিবাসী মো. জাহিদুল ইসলামে সহধর্মিনী এবং বরিশাল জেলার কর্ণকাঠি এলাকার মরহুম আ. মান্নান সিকদারের ছোট মেয়ে।

শায়লা বরিশাল স্বরসতী গার্লস হাই স্কুল থেকে ১৯৯৫ সালে এসএসসি, ১৯৯৭ সালে এইচ এসসি ও ১৯৯৯ সালে বিএ ডিগ্রি নিয়েছেন ঢাকার বাঙলা কলেজ থেকে। ২০০৫ সালে পরিবারের সাথে বেলজিয়াম চলে যান। ২০১০ সালে বেলজিয়ামের ওয়ার্কাস পার্টিতে (পিভিডিএ) যোগদান করেন। আগামীকাল পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

মন্তব্য করতে পারেন...

comments


deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com