আপডেট

x


বিশ্বের সর্বোচ্চ শ্রদ্ধাভাজন ব্যক্তির তালিকায় ড. ইউনুস

সোমবার, ১১ ফেব্রুয়ারি ২০১৯ | ১১:৪২ পূর্বাহ্ণ | 1085 বার

বিশ্বের সর্বোচ্চ শ্রদ্ধাভাজন ব্যক্তির তালিকায় ড. ইউনুস

বিশ্বের অন্যতম পরিচিত মুখ ড. মুহাম্মদ ইউনুস। প্রথম বাংলাদেশি হিসেবে নোবেল জয়ের গৌরবও তার ঝুলিতেই। এবার বিশ্বের সর্বোচ্চ শ্রদ্ধেয় ব্যক্তিদের প্রথম দশজনের তালিকাতেও উঠে এসেছে খ্যাতির শীর্ষে থাকা এ বাংলাদেশির নাম।

সম্প্রতি বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) এর করা নতুন একটি জরিপে জানানো হয়েছে এমন তথ্য। যার গ্লোবাল শেপারস অ্যানুয়াল সার্ভে ২০১৫ নামের একটি জরিপের মাধ্যমে তুলে আনা হয়েছে এই ফলাফল। জরিপের ফলাফল ২৫ শে অক্টোবর প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।



বিশ্বের শ্রদ্ধেয় ব্যক্তিদের এ তালিকাতে ২০ শতাংশ মানুষের রায় নিয়ে সবার উপরের জায়গাটি দখল করেছেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী প্রয়াত প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা এবং তিন শতাংশ মানুষের রায় নিয়ে তালিকার নবম স্থানে রয়েছে বাংলাদেশের শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদের ইউনুস। আর তালিকায় দ্বিতীয় শ্রদ্ধেয় ব্যক্তি হিসেবে স্থান পেয়েছেন পোপ ফ্রান্সিস এবং চতুর্থ শ্রদ্ধেয় ব্যক্তি হচ্ছেন মহাত্মা গান্ধী।

বিশ্বের ১২৫টি দেশের ২৮৫টি প্রধান প্রধান শহরের সচেতন ১০৮৪জন মানুষের অংশগ্রহণে চালানো হয়েছে এই জরিপ। বেশ কিছু প্রক্রিয়ার মধ্য দিয়ে জরিপটি সম্পন্ন করেছে বিশ্ব অর্থনৈতিক ফোরাম নামের প্রতিষ্ঠানটি।

সর্বোচ্চ শ্রদ্ধেয়ভাজন ব্যক্তি হিসেবে তালিকায় তৃতীয় স্থান পেয়েছে তেলসা মটরসের প্রধান নির্বাহী এলন মাস্ক এবং মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস রয়েছেন ৫ম স্থানে। আর যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা এ তালিকার ষষ্ঠ স্থানে থাকলেও ইংলিশ ব্যবসায়ী রিচার্ড ব্রানসন রয়েছে সপ্তম স্থানে। অ্যাপলের প্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবস তালিকার আট নম্বরে আছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আছেন দশম স্থানে।

মন্তব্য করতে পারেন...

comments


deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com