আপডেট

x


নারী বিশ্বকাপ শুরু

শনিবার, ২৪ জুন ২০১৭ | ৫:৫৭ অপরাহ্ণ | 1028 বার

নারী বিশ্বকাপ শুরু

নারী ক্রিকেট বিশ্বকাপের ১১তম আসর শুরু হচ্ছে আজ। এবারের আসর বসছে ইংল্যান্ডে। এ নিয়ে তৃতীয়বারের মতো নারী বিশ্বকাপ আয়োজন করছে দেশটি। এবারের বিশ্বকাপে অংশ নেবে আইসিসি র‌্যাংকিংয়ের বর্তমান শীর্ষ আট দল।টুর্নামেন্টের উদ্বোধনী দিনে রয়েছে দু’টি ম্যাচ। ডার্বিতে মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড-ভারত এবং ব্রিস্টলে শ্রীলংকার বিপক্ষে লড়বে নিউজিল্যান্ড। দু’ম্যাচই শুরু হবে বেলা সাড়ে ৩টায়। নারী বিশ্বকাপ প্রথম হয় ১৯৭৩ সালে। ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত ওই বিশ্বকাপে অংশ নেয় ৭টি দল। লিগ ভিত্তিক ওই আসরে সর্বোচ্চ ২০ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয় স্বাগতিকরা।রানার্স-আপ হয় অস্ট্রেলিয়া।

এর পাঁচ বছর পর ভারতের মাটিতে বসে দ্বিতীয় বিশ্বকাপ। সেই বিশ্বকাপে অংশ নেয় ৪টি দেশ। সেবারই শেষবারের মতো লিগ পদ্ধতিতে শিরোপা নির্ধারণ হয়।  সেই আসরে সর্বোচ্চ ৬ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া।এরপর আটটি আসরেই ফাইনালের মাধ্যমে সেরা দল নির্বাচিত হয়েছে। সবশেষ ২০১৩ সালে ভারতের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের শিরোপা ঘরে তোলে অস্ট্রেলিয়া।মোট ১০টি আসরের মধ্যে সর্বোচ্চ ৬বার চ্যাম্পিয়ন হয়েছে অজি নারী দল। বর্তমান র‌্যাংকিংয়ে এক নম্বর দল তারা। বরাবরের মতো এবারো শিরোপা প্রত্যাশী দলটি।র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। স্বাগতিক হওয়ায় শিরোপা প্রত্যাশী তারাও। আত্মবিশ্বাসে টগবগে ইংলিশরা নিজেদের মাঠে খেলার সুবিধাটা ভালোভাবে কাজে লাগাতে চায়।শিরোপার অন্যতম দাবিদার নিউজিল্যান্ড ও ভারত।



র‌্যাংকিংয়ে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে দল দু’টি।শিরোপা জয়ের প্রত্যাশায় মাঠে নামবে র‌্যাংকিংয়ের চারটি দল- ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও শ্রীলংকাও। তবে সাম্প্রতিক ফর্মটা তাদের পক্ষে কথা বলছে না। শিরোপার স্বাদ নিতে মাঠের লড়াইয়ে দলগুলোকে সর্বোচ্চটাই উজাড় করে দিতে হবে।মূল লড়াইয়ের আগে প্রত্যকটি দলই একে অপরের বিপক্ষে দু’টি করে প্রস্তুতিমূলক ম্যাচ খেলেছে। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া দু’টি ম্যাচেই জয়ের স্বাদ পেয়েছে। ১টি করে জয় পেয়েছে ভারত-নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান।

তবে দু’টি প্রস্তুতি ম্যাচে ১টিও জয় পায়নি শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ।র‌্যাংকিংয়ে নয় ও দশ নম্বরে আছে যথাক্রমে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। তবে বাছাই পর্ব পেরোতে না পারায় এবারো বিশ্বকাপ খেলা হলো না তাদের।এবারের টুর্নামেন্টও লিগ ভিত্তিক অনুষ্ঠিত হচ্ছে। প্রত্যকটি দলই লিগ পর্বে ৭টি করে ম্যাচ খেলবে। পয়েন্ট টেবিলের শীর্ষ ৪ দল খেলবে সেমিফাইনাল। এরপর ফাইনাল। আসছে ২৩ জুলাই লর্ডসের ফাইনাল দিয়ে শেষ হবে শ্রেষ্ঠত্বের মুকুট পরার লড়াই।

মন্তব্য করতে পারেন...

comments

deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com