আপডেট

x

দুটি লক্ষে মাঠে নামছে বাংলাদেশ

মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯ | ১১:০৪ অপরাহ্ণ | 198 বার

দুটি লক্ষে মাঠে নামছে বাংলাদেশ

দু’টি লক্ষ্য  সামনে রেখে মাঠে নামছে বাংলাদেশ ক্রিকেট দল। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে খেলতে হোয়াইটওয়াশ এড়ানো এবং রেটিং বাঁচানোর সেই লক্ষ্যেই ডানেডিনে ইউনিভার্সিটি ওভালে মঙ্গলবার ভোর রাত চারটায় মাঠে নামবে বাংলাদেশ।

প্রথম দুই ম্যাচ হেরে ইতোমধ্যে নিউজিল্যান্ডের কাছে সিরিজ হেরেছে বাংলাদেশ। তৃতীয় ও শেষ ওয়ানডে হারলে হোয়াইটওয়াশের লজ্জাও পাবে টাইগাররা। এমনকি তিনটি মূল্যবান রেটিংও হারাবে বাংলাদেশ। তবে তৃতীয় ও শেষ ওয়ানডে জিতলে তিনটি রেটিং বাচাঁতে পারবে মাসরাফির দল। সেক্ষেত্রে সিরিজ হারলেও র‌্যাংকিং -এ আগের অবস্থান ও রেটিং ধরে রাখতে পারবে বাংলাদেশ।

সিরিজ শুরুর আগে বাংলাদেশের রেটিং ছিলো ৯৩। অবস্থান- সপ্তম। তবে প্রথম দুই ম্যাচ হেরে এখন টাইগারদের রেটিং ৯১। তবে অবস্থান- আগেরটিই। তৃতীয় ও শেষ ওয়ানডে হারলে আগের অবস্থানে থাকলেও, তাদের রেটিং হবে ৯০। অর্থাৎ সিরিজে হোয়াইটওয়াশ হলে তিনটি মূল্যবান রেটিং হারাবে বাংলাদেশ। কিন্তু শেষ ম্যাচ জিতলে আগের রেটিং ধরে রাখতে পারবে তারা। অর্থাৎ সিরিজ শুরুর আগে ৯৩ ছিল, ২-১ ব্যবধানে হারেরও পরও ৯৩ই থাকবে বাংলাদেশের। তাই তিনটি রেটিং বাঁচাতে সিরিজের শেষ ওয়ানডেতে জয় ছাড়া কোন পথ খোলা নেই বাংলাদেশের।

অপরদিকে, সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে থাকার সুবাদে বর্তমানে ওয়ানডে র‌্যাংকিং-এ তৃতীয়স্থানে উঠে এসেছে নিউজিল্যান্ড। তাদের এখন রেটিং ১১২। ৩-০ ব্যবধানে সিরিজ জিততে পারলে নিউজিল্যান্ড ১১২ রেটিং নিয়ে তৃতীয় স্থান ধরে রাখতে পারবে কিউইরা। আর ২-১ ব্যবধানে নিউজিল্যান্ড সিরিজ জিতলে তাদের রেটিং থাকবে ১১১। তখন চতুর্থস্থানে নেমে যাবে কিউইরা।

ব্যাটসম্যান-বোলারদের বাজে পারফরমেন্সে নিউজিল্যান্ডের কাছে ইতোমধ্যে ওয়ানডে সিরিজ হেরেছে সফরকারী বাংলাদেশ। সিরিজ হেরে এখন হোয়াইটওয়াশের মুখে দাঁড়িয়ে টাইগাররা। সিরিজের তৃতীয় ওয়ানডেতে হারলেই নিউজিল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ বাংলাদেশ। তবে সিরিজ হারের স্মৃতি ভুলে হোয়াইটওয়াশের লজ্জা এড়ানোই এখন প্রধান লক্ষ্য বাংলাদেশের। ডানেডিনে ইউনিভার্সিটি ওভালে মঙ্গলবার ভোর রাত চারটায় অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

নিউজিল্যান্ডের মাটিতে এর আগে তিন সিরিজেই হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। ২০০৭, ২০১০ ও ২০১৬ সালের সফরে। সবগুলো সিরিজই তিন ম্যাচের ছিলো। এবার হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাংলাদেশ রক্ষা পেতে পারে কি-না, সেটির জন্য অপেক্ষায় টাইগার ভক্তরা। তবে তৃতীয় ওয়ানডেতে জয় পেলে, বাংলাদেশের দু’টি আশা পূরণ হবে। একটি নিউজিল্যান্ডের মাটিতে প্রথম ওয়ানডে জয়। আর দ্বিতীয়টি হলো, নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মত নিউজিল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ না হওয়া।

তবে কাজটি বেশ কঠিনই বাংলাদেশের জন্য।কিন্তু আবারো বাংলাদেশকে হোয়াইটওয়াশের লজ্জা দিতে বদ্ধ পরিকর নিউজিল্যান্ড।তবে এ কাজটি নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনকে ছাড়াই করতে হবে কিউইদের। কারণ তৃতীয় ওয়ানডেতে বিশ্রামে থাকবেন উইলিয়ামসন। তার পরিবর্তে দলের নেতৃত্ব দিবেন ব্যাটসম্যান টম লাথাম।#

মন্তব্য করতে পারেন...

comments

কুলাউড়ায় মাদ্রাসার ছাত্র মাদ্রাসার শিশুছাত্রীকে ধর্ষণের চেষ্টার

deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : TAP.Com