আপডেট

x


চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কংগ্রেস শুরু

বুধবার, ১৮ অক্টোবর ২০১৭ | ১২:৩২ অপরাহ্ণ | 1029 বার

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কংগ্রেস শুরু

কঠোর নিরাপত্তার মধ্যে চীনের রাজধানী বেইজিংয়ে কমিউনিস্ট পার্টির কংগ্রেস আজ শুরু হয়েছে। এটি দেশটির সবচেয়ে বড় রাজনৈতিক সমাবেশ। দলের নেতা এবং চীনের প্রেসিডেন্ট জি জিনপিং রাজধানী বেইজিংয়ে দুই হাজারেরও বেশি প্রতিনিধির সামনের বক্তব্য রাখছেন। খবর বিবিসির।প্রতি পাঁচ বছর পর পর দলটির এই রুদ্ধদ্বার সম্মেলন অনুষ্ঠিত হয়। যেখানে দলের নেতা নির্বাচনের পাশাপাশি পরবর্তী পাঁচ বছর চীনের রোডম্যাপ কী হবে সেটিও এই সম্মেলনে নির্ধারণ করা হয়।

আগামী সপ্তাহে পার্টির কংগ্রেস শেষ হওয়ার পর দলের নীতি নির্ধারণকারী কমিটির সদস্যদের নাম ঘোষণা করার কথা রয়েছে। পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটি নামে পরিচিত এই কমিটিই মূলত দেশ পরিচালনায় বিভিন্ন ধরনের সিদ্ধান্ত নিয়ে থাকে।প্রেসিডেন্ট জিনপিং সমাবেশে বক্তব্যের শুরুতেই তার সময় দেশের বিভিন্ন অর্জনের কথা তুলে ধরেন। তিনি বলেন, সমাজতন্ত্রের হাত ধরে চীন ‘একটি নতুন যুগে’ প্রবেশ করেছে।এসময় তিনি জনগণের সঙ্গে নিজেদের ভাগ্যবরণ করে নিতে দলের সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে তাদের জীবনমান উন্নয়নের জন্য কাজ করার বিষয়টিও দলের সদস্যদের মনে করিয়ে দিয়েছেন তিনি।প্রেসিডেন্ট জিনপিংয়ের অধীনেই বিশ্ব দরবারে চীন নিজের অবস্থান শক্ত করতে পেরেছে।
জি জিনপিং ২০১২ সালের পার্টির নেতা নির্বাচিত হন। দলে তার শক্ত অবস্থানের কারণে পরবর্তী দফায়ও তিনি পার্টি প্রধান নির্বাচিত হবেন বলে ধারণা করা হচ্ছে।-



মন্তব্য করতে পারেন...

comments


deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com