আপডেট

x


ঘুম না এলে বরই খান

বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০১৭ | ৫:২৮ অপরাহ্ণ | 1043 বার

ঘুম না এলে বরই খান

কাচা অবস্থায় সবুজ আর পাকলে লাল। এ হলো বরই। ফলটি প্রায় সবারই খুব প্রিয়। মেয়েদের বেশী প্রিয়। এমনই এক ফল এই বরই যেটা কাঁচা হোক বা পাকাই হোক, যেকোনো অবস্থাতেই খাওয়ার জন্য উপযুক্ত। এমনকি বরই শুকিয়েও খাওয়া যায়।
বরই এর বিভিন্ন ধরনের আচার তো পাওয়া যায়ই। কিন্তু ভেবে অবাক হবেন যে ছোট্ট গোলগাল এই ফলটি আপনার শরীরের জন্য কতটা উপকারী! চলুন জেনে নেয়া যাক:

ক্যান্সার প্রতিরোধ
বরইয়ে আছে কয়েক রকম অ্যান্টিঅক্সিডেন্ট, যা টিউমারের উপর সাইটোটক্সিক প্রভাব বিস্তার করে। এর ফলে শরীরে ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যায়।
রক্ত পরিশুদ্ধি
শুকনো বরই এর মধ্যে স্যাপোনিন, অ্যাল্কালয়েড এবং ট্রাইটারপেনয়েড উপাদান থাকে যারা রক্ত পরিশুদ্ধ করে এবং হজম প্রক্রিয়ায় সহায়তা করে।
অনিদ্রা, অবসাদ ও ক্লান্তি
অনিদ্রা এবং দুশ্চিন্তা অনেক মানুষের ক্ষেত্রে দেখা যায়। বরই এর শক্তিশালি কেমিক্যাল থায়ামিন অনিদ্রা এবং দুশ্চিন্তা কমিয়ে আনতে সাহায্য করে। অবসাদ ও ক্লান্তি দুর করে বরইয়ে থাকা কয়েক রকম ভিটামিন। তাই ঘুমের ঝামেলা হলে তিন চারটা বরই খেয়ে দেখুন এর যাদু



োগ প্রতবরইয়ের ভেতরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের ফ্রি র্যানডিকেলগুলোকে নিস্ক্রিয় করে দেয়। এছাড়াও এর মধ্যে ভিটামিন সি, এ, বি২, ফাইটোকেমিক্যাল পাওয়া যায় যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতিভারের সুরক্
বরই এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি লিভারকে সুরক্ষা প্রদান করে। বরই খেলে তাই লিভার স্বাস্থ্যকর থাকে।

মন্তব্য করতে পারেন...

comments

deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com