আপডেট

x


কুলাউড়া উপজেলা আ’লীগের পূর্ণাংগ কমিটি গঠন কেন্দ্রিক নতুন মেরুকরণের আশঙ্কা

রবিবার, ০১ নভেম্বর ২০২০ | ১০:৩৬ অপরাহ্ণ | 15 বার

কুলাউড়া উপজেলা আ’লীগের পূর্ণাংগ কমিটি গঠন কেন্দ্রিক নতুন মেরুকরণের আশঙ্কা

কুলাউড়া উপজেলা আ’লীগের পূর্ণাংগ কমিটি গঠনকে কেন্দ্র করে সরগরম হয়ে ওঠেছে গ্রামীণ জনপদের রাজনীতি। দলীয় পদ-পদবী পেতে নেতাকর্মীর মাঝে শুরু হয়েছে নতুন মেরুকরণ। সম্মেলনের ১১ মাস পর কুলাউড়া উপজেলা আ’লীগের পূর্ণাঙ্গ কমিটির খসড়া তালিকায় স্থান পেতে শুরু হয়েছে উপদলীয় কোন্দল। দলীয় সূত্রে জানা গেছে, কুলাউড়া উপজেলা আ’লীগের পূর্ণাঙ্গ কমিটিতে গুরুত্বপূর্ণ পদ অবসরপ্রাপ্ত সচিব থেকে শুরু করে চিকিৎসক, ব্যবসায়ী, আইনজীবী, প্রবাসীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপজেলা, জেলা থেকে কেন্দ্র পর্যন্ত করছেন লবিং গ্রুপিং। তার সাথে বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ পদ দখলের মহড়ায় শামিল হয়েছেন। উপজেলা আ’লীগের কোন্দলের কারনে গত জাতীয়, উপজেলা, পৌরসভা এবং ইউনিয়ন পরিষদ নির্বাচনেও দলীয় প্রার্থীর ভরাডুবি হয়েছে। এবারে উপজেলা আ’লীগের পূর্ণাংগ কমিটি গঠন কেন্দ্রিক পুরানো রাজনৈতিক সংস্কৃতি কুলাউড়ায় নতুন রূপে শুরু হয়েছে। এর প্রভাব আগামী পৌর ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে পড়তে পারে বলে আ’লীগের স্থানীয় ত্যাগী নেতাকর্মীরা ধারণা করছেন।
কুলাউড়া তৃণমূল আ’লীগের একাধিক নেতাকর্মী জানান, ১৫ বছর পর ২০১৯ সালের ১০ নভেম্বর কুলাউড়া উপজেলা আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে কেন্দ্রীয় আ’লীগের তখনকার সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেনের উপস্থিতিতে সম্মেলনে রফিকুল ইসলাম রেনুকে সভাপতি, একেএম সফি আহমদ সলমানকে সহ-সভাপতি, আ.স.ম কামরুল ইসলামকে সাধারণ সম্পাদক, সাবেক এমপি আব্দুল মতিনকে সদস্য ও প্রবীণ নেতা আব্দুল মুক্তাদির তোফায়েলকে সদস্য করে আংশিক কমিটি ঘোষণা করা হয়। এরপর করোনা মহামারির কারনে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা সম্ভবপর হয়নি। কেন্দ্রীয় আওয়ামীলীগের সভানেতির সামপ্রতিক নির্দেশনায় কুলাউড়া উপজেলা আ’লীগের নেতৃবৃন্দ পূর্ণাংগ কমিটি গঠনে তৎপর হয়ে ওঠেন। ফলে এই কমিটির বিভিন্ন পদে স্থান পেতে মরিয়া হয়ে ওঠেছেন উপজেলা সদর থেকে শুরু করে ইউনিয়ন পর্যায়ের নেতৃবৃন্দ।
একাধিক নেতাকর্মী জানান, ৭১ সদস্য বিশিষ্ট উপজেলা আওয়ামীলীগের কমিটির মধ্যে সভাপতি, সাধারণ সম্পাদকসহ ৫ পদে ইতিমধ্যে নাম ঘোষণা হয়ে গেছে। অপর ৬৬ পদের মধ্যে সহ-সভাপতি, যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদকসহ অন্যান্য পদ পেতে শতাধিক নেতা জোর তৎপরতা চালাচ্ছেন। উল্লেখযোগ্যদের মাঝে হলেন সাবেক সচিব মিকাইল শিপার, মো. আব্দুর রউফ, পৌর মেয়র শফি আলম ইউনুছ, সাংবাদিক সুশীল সেনগুপ্ত, ডা. রুকন উদ্দীন আহমদ, মবশ্বির আলী, ফারুক আহমদ, অধ্যাপক মো. শাহজাহান, অরবিন্দু ঘোষ বিন্দু, গৌরা দে, শফিউল আলম শফিসহ অনেকে। কুলাউড়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আ.স.ম কামরুল ইসলাম জানান, হাইকমান্ডের নির্দেশনা মতে অনুপ্রবেশকারী হাই ব্রীডদের বাদ দিয়ে ত্যাগী, প্রতিশ্রুতিশীল সৎ, আদর্শবান প্রবীণ ও নবীন নেতৃবৃন্দের সমন্বয়ে পূর্ণাঙ্গ কমিটি গঠনের প্রক্রিয়া চলছে।

কুলাউড়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি রফিকুল ইসলাম রেণু জানান, পুর্ণাঙ্গ কমিটি গঠনে দলের দু:সময়ের কান্ডারীদের প্রাধান্য দেওয়া হবে।
কমিটি গঠন সম্পর্কে মৌলভীবাজার জেলা আ’লীগ সভাপতি নেছার আহমদ এমপি সমকালকে মোবাইল ফোনে বলেন, কুলাউড়া আওয়ামীলীগের পুর্নাঙ্গ কমিটির তালিকা যাচাই-বাচাই করে শীঘ্রই অনুমোদন দেওয়া হবে। কমিটির পদবী পুরনের ক্ষেত্রে সৎ ও ত্যাগী আদর্শবানদের মূল্যায়নের পরামর্শ দেওয়া হয়েছে উপজেলা নেতৃবৃন্দকে।#



মন্তব্য করতে পারেন...

comments


তারেক রহমানের জন্মদিনে জাপানের সাবেক প্রধানমন্ত্রীর উষ্ণ অভিনন্দন

deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com