আপডেট

x


কুলাউড়া উপজেলায় নির্মিত হচ্ছে দেশের প্রথম আর্টস অ্যান্ড স্পোর্টস মিউজিয়াম

শুক্রবার, ১৬ জুন ২০১৭ | ১২:০৩ পূর্বাহ্ণ | 942 বার

কুলাউড়া উপজেলায় নির্মিত হচ্ছে দেশের প্রথম আর্টস অ্যান্ড স্পোর্টস মিউজিয়াম

ক্রীড়াঙ্গনে তরতর করে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। খেলাধুলায় আন্তজার্তিক সাফল্যে ও ঘরোয়া ক্রীড়াঙ্গনে ক্রীড়াবিদদের পদচারনা থেমে নেই। ক্রীড়াঙ্গনে এতসব আয়োজনের মাঝে নেই খেলাধুলার ওপর কোনো সংগ্রহশালা। তাই এই প্রথম কুলাউড়া উপজেলায় নির্মিত হচ্ছে দেশের প্রথম আর্টস অ্যান্ড স্পোর্টস মিউজিয়াম।
সামনে ঘন সবুজ পাহাড়। পাহাড়ের বুকে রোদ, জ্যোৎসা, মেঘ ঘুমিয়ে পড়ে সময়ে অসময়ে। তারা আবার জেগে ওঠে বুনো পাখির কোলাহলে। এমন তুলতুলে পটভূমির পাশেই নির্মিত হচ্ছে দেশের প্রথম অন্যতম মাহে-মনি আর্টস এন্ড স্পোর্টস মিউজিয়াম। প্রবল সংরক্ষনের চেতনা নিয়েই পরবর্তী প্রজন্মের সঙ্গে মানুষের ঘনিষ্ট সম্পর্কের কথা চিন্তা করে দেশ সেরা ক্রীড়াবিদ, অ্যাথলেট, লেখক, সাংবাদিক সাঈদ-উর-রব এ উদ্যোগ নিয়েছেন। তিনি এ স্বপ্ন বুনছেন অনেক দিন থেকেই। তার নিজস্ব অর্থায়নে এ স্বপ্নের বাস্তবায়ন হচ্ছে।

18700320_2117039328522735_1894846268408611043_n
৩০ বিঘা জমি নিয়ে মিউজিয়ামের নির্মান কাজ শুরু হয়েছে। ১২ হাজার বর্ঘফুটের ওপর ৪ তলা বিশিষ্ট বিশাল স্থাপনের কর্মযজ্ঞ চলছে। মিউজিয়ামের সামনে খনন করা হয়েছে শান বাধানো দিঘির ঘাট। দিঘির চারপাশে অঙ্কিত হচ্ছে বনেদি আমলের খাজকাটা কারুকাজ। মিউজিয়ামে দেশ-বিদেশের খ্যাতনামা প্রয়াত ও বর্তমান ক্রীড়াবিদদের ব্যবহৃত দুর্লভ ক্রীড়াসামগ্রী, অটোগ্রাফ, ছবিসহ বিভিন্ন সামগ্রী থাকবে। ক্রীড়াবিদদের পাশাপাশি বিভিন্ন দেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিবিষয়ক নানা তথ্যবহুল বই ও নিদর্শনও স্থান পাবে। মিউজিয়ামে দর্শকের জন্য থাকবে বিশাল পাঠাগার। থাকবে কনফারেন্স রুম, কফিহাউস।



DSC_1731

এছাড়াও সামনে খেলাধুলার জন্য মাঠ এবং শিশুদের জন্য পৃথক বিনোদনের ব্যবস্থা। মিউজিয়াম এলাকার মধ্যে নির্মিত হবে অত্যাধুনিক ডুপ্লেক্স কটেজ। সব কিছুতেই থাকবে বর্তমান ও প্রাচীন স্থাপত্যের ছোয়া। এক সময় লেখক,কবি, ইতিহাসবিধ, খেলোয়াড়, শিল্পী, প্রত্নতত্ত্বাবিদদের গবেষনার তীর্থস্থান ও পরম ভূমি হিসেবে তৈরী হবে এই মাহে-মনি আর্টস আ্যন্ড স্পোর্টস মিউজিয়াম। যেখান থেকে তারা নিদর্শন আর ইতিহাসের উপাদান গ্রহন করবেন। পুরো প্রকল্পের কাজ ২০১৮ সাল নাগাদ শেষ হবে বলে আশা করা যাচ্ছে। তখনই উদ্বোধনের মাধ্যমে মাহে-মনি আর্টস অ্যান্ড স্পোর্টস মিউজিয়ামের স্থায়ী ভাবে পর্দা উঠবে।

DSC_1729

এনা/ঢাকা

মন্তব্য করতে পারেন...

comments


যুবদলের কেন্দ্রীয় কমিটিতে রাখার দাবীতে সামাজিক যোগাযোগে মাধ্যমে জাকির হোসেন উজ্জ্বলের ছবি ভাইরাল

deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : TAP.Com