আপডেট

x


উ. কোরিয়ার ওপর চাপ বাড়াতে চীনের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

বৃহস্পতিবার, ২২ জুন ২০১৭ | ৫:৩০ অপরাহ্ণ | 1143 বার

উ. কোরিয়ার ওপর চাপ বাড়াতে চীনের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরতে দেশটির ওপর চাপ বাড়াতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রতি সব ধরণের কূটনৈতিক ও অর্থনৈতিক চাপ প্রয়োগে চীনা কর্মকর্তাদের প্রতি আহবান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।
মার্কিন পররাষ্ট্র দপ্তরে চীনা কর্মকর্তাদের সঙ্গে টিলারসন ও পেন্টাগন প্রধান জিম ম্যাটিসের সাক্ষাতের পর বুধবার তিনি এ আহবান জানান। সেখানে ম্যাটিস বলেন, তিনি প্রতিরক্ষা সম্পর্কোন্নয়নের সুযোগ দেখছেন। উত্তর কোরিয়ার প্রধান মিত্র দেশ হিসেবে পিয়ংইয়ংয়ের ওপর চীনের অনেক প্রভাব রয়েছে। ফলে উত্তর কোরীয় সংকট নিরসনের চেষ্টা চালানোর ক্ষেত্রে পিয়ংইয়ংয়ের ওপর বেইজিংয়ের জোরদার প্রভাব খাটানো উচিত। আর এক্ষেত্রে এটা অনেক গুরুত্বপূর্ণ বিষয়।
উত্তর কোরীয় নেতা কিম জং উনের সরকারকে দ্রুত দুর্বল করে ফেলার ব্যাপারে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ট্রাম্পের পরামর্শ দেয়ার পরের দিন টিলারসন এ বক্তব্য দেন। যুক্তরাষ্ট্রের নিরাপত্তার ক্ষেত্রে উত্তর কোরিয়াকে ‘বড় হুমকি’ উল্লেখ করে টিলারসন বলেন, কোরীয় অঞ্চলে আরো উত্তেজনা ছড়িয়ে পড়া রোধে পিয়ংইয়ংয়ের ওপর আরো চাপ প্রয়োগ চীনের কূটনৈতিক দায়িত্ব। এএফপি।



মন্তব্য করতে পারেন...

comments

deshdiganto.com © 2019 কপিরাইট এর সকল স্বত্ব সংরক্ষিত

design and development by : http://webnewsdesign.com